বিশ্বের কনিষ্ঠতম পর্বতারোহী হিসেবে সপ্তম শৃঙ্গ ও সপ্তম আগ্নেয়গিরি জয় করে বিশ্বরেকর্ড গড়লেন সত্যরূপ সিদ্ধান্ত। সপ্তম শৃঙ্গ আগেই জয় করেছিলেন। বুধবার সকালে আন্টার্কটিকার সর্বোচ্চ আগ্নেয়গিরি মাউন্ট সিডলের চূড়ায় উঠে ‘সেভেন ভলক্যানিক সামিট’–ও সম্পূর্ণ করলেন সত্যরূপ।
নতুন বছরের শুরুতেই সপ্তম আগ্নেয়গিরি আন্টার্কটিকার মাউন্ট সিডলে জয় করতে বেরিয়ে পড়েন এভারেস্টজয়ী সত্যরূপ সিদ্ধান্ত। কলকাতা থেকে চিলির সান্টিয়াগো শহর থেকে আন্টার্কটিকা পৌঁছান সত্যরূপ। খারাপ আবহাওয়ার কারণে প্রায় দু’দিন বেসক্যাম্পে অপেক্ষা করতে হয় তাঁকে। মঙ্গলবার গভীর রাতে মাউন্ট সিডলের শৃঙ্গ আরোহণের লক্ষ্যে শেষ দফায় অভিযান শুরু করেন বেহালার ছেলে সত্যরূপ।

বেঙ্গালুরুতে বসে প্রযুক্তির সাহায্যে রাতভর অভিযানের উপর নজর রাখছিলেন সত্যরূপের বন্ধুরা। নির্দিষ্ট সময় অন্তর আপডেট দিচ্ছিলেন তাঁরা। বুধবার ভোরের দিকে আচমকাই উৎকণ্ঠা বেড়ে যায়। যে গতিতে এগোচ্ছিলেন সত্যরূপ, তাতে ততক্ষণে তাঁর সামিট হয়ে যাওয়ার কথা। কিন্তু যান্ত্রিক গোলযোগের কারণে সত্যরূপের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। বন্ধুরা নিশ্চিত ছিলেন যে, মাউন্ট সিডলে জয় করে ফেলেছেন সত্যরূপ। কিন্তু যিনি জয় করলেন, তাঁর কাছ থেকে কোনও খবর আসছিল না। কিছুক্ষণ পর অবশ্য উৎকণ্ঠার অবসান ঘটে। জানা যায়, বুধবার সকাল সাড়ে ছ’‌টা নাগাদ আন্টার্কটিকার সর্বোচ্চ আগ্নেয়গিরি মাউন্ট সিডলের শীর্ষে পা রেখেছেন সত্যরূপ সিদ্ধান্ত। বরফে ঢাকা বিপদসঙ্কুল পথ পেরোতে সময় লেগেছে প্রায় ১১ ঘণ্টা।

বিশ্বের সাতটি মহাদেশের সাতটি সর্বোচ্চ পর্বতশৃঙ্গ আগেই জয় করেছিলেন বাঙালি পর্বতারোহী সত্যরূপ সিদ্ধান্ত।

গত বছরের ৬ ডিসেম্বর ষষ্ঠ আগ্নেয়গিরিটি জয় করেন তিনি। মেক্সিকোর সর্বোচ্চ আগ্নেয়গিরি পিকো দে ওরিজাবার শীর্ষে পা রাখেন। সামিট করে নিচে নামার সময়ে দুর্ঘটনার কবলে পড়েছিলেন সত্যরূপ ও তাঁর গাইড। চলতি মাসের শেষে সান্টিয়াগো হয়ে কলকাতায় ফিরবেন সত্যরূপ। সান্টিয়াগোতে বিশ্বরেকর্ডধারী বাঙালি পর্বতারোহীকে সংবর্ধনা দেবে চিলির ভারতীয় দূতাবাস।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here