নিউজ বাংলা :- পশ্চিম বঙ্গ সরকারের একটি বিশেষ জনমুখী প্রকল্প “মুক্তিধারা”। পিছিয়ে পড়া ও অনুন্নত গ্রাম গুলিকে অর্থনৈতিক ভাবে উন্নত করা ও স্বনির্ভর করে তোলাই এই প্রকল্পের মূল লক্ষ্য । পূর্ব বর্ধমান এর কাটোয়া মহকুমার রোন্ডা গ্রাম এই প্রকল্পের অন্তর্ভুক্ত।
২৩শে জানুয়ারির পুন্য প্রভাতে, আদর্শ গ্রাম গড়ার শপথ নিয়ে “পরিক্রমার” মাধ্যমে শুভ সূচনা হলো এই গ্রামের স্বপ্নের মুক্তিধারার। আপামর গ্রামবাসীর অংশগ্রহণ ছিল চোখে পড়ার মতো।
এই উপলক্ষ্যে “রোন্ডা মুক্তিধারা দুগ্ধ উৎপাদক সমবায় সমিতি লি:” এর দুগ্ধ সংগ্রহ কেন্দ্রের সূচনা করেন পলসোনা গ্রাম পঞ্চায়েতের প্রধান শ্রীমতি সুপ্রিয়া ঘোষ মহাশয়া।

জাতীয় পতাকা উত্তোলন ও নেতাজির প্রতি শ্রদ্ধার্ঘ অর্পণ করে অনুষ্ঠানের উদ্বোধন করেন মাননীয় বিধায়ক শ্রী রবীন্দ্রনাথ চট্টোপাধ্যায় মহাশয়। উপস্থিত ছিলেন কাটোয়া-২ নং ব্লকের সমষ্টি উন্নয়ন আধিকারিক শ্রী সমীক পানিগ্রাহী। কাটোয়া-২ নং পঞ্চায়েত সমিতির সভাপতি ,পূর্ত কর্মাধক্য , জেলা পরিষদ সদস্যগণ ও নানা দপ্তরের বিভিন্ন গুরুত্বপূর্ণ আধিকারিক গণ এই অনুষ্ঠানে যোগ দেন।
এই গ্রাম কে ঘিরে যে উন্নয়ন এর কর্মসূচি নেওয়া হয়েছে তার মধ্যে দুগ্ধ উৎপাদন, প্রক্রিয়াকরণ ও দুগ্ধজাত পণ্যের বিপণন, মৎস্যচাষ, উদ্যানপালন, বায়ো গ্যাস, প্রাণিপালন ,মহিলা সশক্তিকরণ অন্যতম।
“মুক্তিধারা” প্রকল্পের মাধ্যমে বিভিন্ন দপ্তরের সহায়তায় স্বনির্ভর গোষ্ঠী গুলিকে আরো উন্নয়ন এর লক্ষ্যে আগামী দিনে আরো কর্মসূচি নেওয়া হবে বলে আধিকারিকরা জানান।
“মুক্তিধারা” প্রকল্পের সুফলে এই গ্রাম অচিরেই “আদর্শ গ্রামে ” পরিণত হবে আশা করা যায় ।
সমগ্র অনুষ্ঠান এর কিছু মুহূর্ত দেখুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here