ফোন চুরি হওয়া বা ফোন হারানোর ঘটনায় নাকাল হতে হয়েছে কম-বেশি সকলকেই।চলতি যে সব পদ্ধতি বলা হয় অর্থাৎ ফোনের আইএমইআই নম্বরের সাহায্যে বা বিভিন্ন অ্যান্টি-ভাইরাস কোম্পানির ফোন সুরক্ষা অ্যাপের সাহায্যেও নাগাল পাওয়া যায়নি হারিয়ে যাওয়া ফোনের। কিন্তু একটি সহজ পদ্ধতি জানা থাকলে, সহজেই জানতে পারবেন কোথায় রয়েছে আপনার হারিয়ে যাওয়া ফোন। এই সুবিধা রয়েছে আপনার ফোনে দেওয়া গুগলের একটি অ্যাপ্লিকেশনেই।

যে কোনও অ্যান্ড্রয়েড ফোনেই রয়েছে ‘ফাইন্ড ইয়োর ফোন’ অপশনটি। এই অপশনটির সাহায্যে ‘অন’ থাকা অবস্তায় সহজেই জানতে পারবেন কোথায় আছে আপনার ফোনটি। হারানো স্মার্টফোনটিতে যদি আপনার গুগল আইডি দিয়ে লগইন করা থাকে, তবে আপনার কম্পিউটার বা ল্যাপটপ থেকে ওই একই গুগল আইডি থেকে লগইন করে জানা যাবে ওই ফোনের লোকেশান। তবে অবশ্যই চালু থাকতে হবে ফোনের ‘লোকেশান সার্ভিস’ অপশনটি।

কিন্তু কী ভাবে খুঁজবেন আপনার হারিয়ে যাওয়া ফোনটি? এর জন্য আপনাকে নির্দিষ্ট কিছু পদ্ধতির মধ্যে দিয়ে যেতে হবে।

প্রথমে আপনার কম্পিউটারের ব্রাউজার থেকে চলে যেতে হবে maps.google.com-এ। এরপর আপনার হারিয়ে যাওয়া স্মার্টফোনটি যে গুগল আইডি দিয়ে লগইন করা আছে, সেই অ্যাকাউন্টটিই ব্যবহার করে লগইন করুন আপনার বাড়ির কম্পিউটার থেকে। এরপর maps.google.com-এর উপরে বাম দিকে তিনটি সরলরেখার মতো চিহ্ন দেখতে পাবেন। ক্লিক করুন সেই চিহ্নে। এরপর ‘ইয়োর টাইমলাইন’ বলে একটি অপশন দেখতে পাবেন সেখানে। এরপর যেই দিনের লোকেশান দেখতে চান, সেই দিনটি সিলেক্ট করতে হবে আপনাকে দেওয়া অপশন গুলি থেকে। তারপরেই গুগল ম্যাপের উপর আপনার হারিয়ে যাওয়া ফোনের লোকেশান দেখতে পাবেন আপনি।

Source:-https://www.anandabazar.com/others/science

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here